আমাদের গ্রাম / তোমাদের গ্রাম রচনা [Amader Gram Essay]

Amader Gram Essay – প্রিয় শিক্ষার্থী বন্ধুরা তোমরা কি অনলাইনে ‘আমাদের গ্রাম’ প্রবন্ধ টি সার্চ করছো? যদি তাই হয় তাহলে তুমি একদম সঠিক পোস্টে এসে উপস্থিত হয়েছো।

আমাদের গ্রাম / তোমাদের গ্রাম রচনা [Amader Gram Essay]

এই পোস্টে একদম সহজ -সরল ভাষায় আমি তোমাদের জন্য নিয়ে এই প্রবন্ধ টি লিখেছি।প্রথম থেকে শেষ পর্যন্ত যত্ন সহকারে পড়ো এবং এটি খাতায় নোটশ করে পরীক্ষার জন্য তৈরি করো।আমার বিশ্বাস তুমি অবশ্যই ফুলমার্কস পাবে।

ভূমিকাঃ-

সবুজে শ্যামলে ভরা আমাদের এই ছোট্ট গ্রাম।গ্রামের যেদিকেই তাকায় শুধু সবুজ গাছপালা এককথায় যেন পল্লীগ্রামকে পল্লিপ্রকৃতি যেন সবুজ মুড়ে রেখেছে।

গ্রামের অবস্থানঃ-

আমাদের গ্রামের নাম হামিদপুর।এটি হুগলী জেলার দাদপুর থানার সাটিথান গ্রাম পঞ্চায়েতের অন্তর্গত একটি ছোট্ট গ্রাম।এই গ্রামের পাশ দিয়ে বয়ে গেছে ঘিয়া নদী।নদীর দুই পাশের প্রাকৃতিক রোমাঞ্চকর।

গ্রামের প্রাকৃতিক সৌন্দর্যঃ-

আমাদের গ্রামখানি ছবির ন্যায়।আম-জাম,কাঁঠাল-লিচু,নারিকেল-সুপারি,শিমুল-পলাশ,তাল-তমাল আর নানা জাতের গাছপালায় পরিপূর্ণ এই গ্রাম।ঝোপঝাড় লতাপাতার নিবিড় ঘনিষ্ঠতা সবার মন কেড়ে নেয়। পাখির কিচিরমিচির আওয়াজে সব সময় মুখর থাকে গ্রামখানি। দিগন্ত বিস্তৃত ফসলের মাঠ।দিঘী- ডোবা- ঝিল-বিল কি নেই এই গ্রাম্য প্রকৃতিতে।

গ্রামের মানুষঃ-

আমাদের গ্রামে হিন্দু -মুসলমান ধর্মের মানুষ একসাথে মিলেমিশে দলবদ্ধ হয়ে কোনোরকম সাম্প্রদায়িক দাঙ্গা ছাড়াই একত্রিত হয়ে প্রতিবেশী হয়ে বসবাস করে এরা অপরের ধর্মের প্রতি শ্রদ্ধাশীল।

গ্রামের মানুষের জীবিকাঃ-

আমাদের গ্রামের বেশিরভাগ মানুষই কৃষিকাজের সাথে জড়িত। এছাড়া এখানে কিছু জেলে-তাঁতী- কর্মকার -কামার রয়েছে এছাড়া কিছু মানুষ লেখাপড়া শিখে শহরে চাকরি করে তবে অধিকাংশ মানুষই দিনমজুরি করে জীবিকা নির্বাহ করে।

গ্রামের অর্থনৈতিক উৎসঃ-

গ্রাম বাংলার মানুষের অর্থনৈতিক দিকের মূল উৎস হল কৃষিজাত পণ্য যেমন ধান পাট গম ও নানা ধরনের সবজি বিক্রি করে গ্রামের মানুষ অর্থ উপার্জন করে।

গ্রামের প্রতিষ্ঠানঃ-

আমাদের গ্রামে একটি অঙ্গনওয়াড়ী কেন্দ্র,প্রাথমিক বিদ্যালয় ও একটি মাদ্রাসা রয়েছে। এছাড়া একটি প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রও রয়েছে।

গ্রামের সংস্কৃতিঃ-

সংস্কৃতিকভাবে আমাদের গ্রাম খুবই উন্নত। ধর্মীয় আচার অনুষ্ঠানের পাশাপাশি এখানে নানা ধরনের মেলা ও সংস্কৃতিক অনুষ্ঠান পরিচালিত হয় যেমন বৈশাখ মাসে বৈশাখী মেলা।

উপসংহারঃ-

আমাদের গ্রাম আমার কাছে খুব প্রিয় এই গ্রামের প্রকৃতি মায়ায় জড়ানো। গ্রামের মানুষ সহজ সরল ও অতিথিপরায়ণ। এরা প্রত্যেকেই মিলেমিশে বসবাস করে।আমি আমার গ্রামকে খুব ভালোবাসি।

image_pdfDownload PDFimage_printPrint This Page

Leave a Comment