তোমার প্রিয় ঋতু রচনা [Tomar Priyo Ritu Essay]

আপনি কি অনলাইনে ‘তোমার প্রিয় ঋতু/আমার প্রিয় ঋতু[Tomar Priyo Ritu Essay] প্রবন্ধ টি খুঁজছেন।যদি তাই হয় তাহলে অবশ্যই আপনি সঠিক পোস্টে এসে উপস্থিত হয়েছেন।

আমি আপনাদের জন্যে একদম সহজ -সরল ভাষায় লিখে উপস্থাপন করেছি এই প্রবন্ধ টি। অনুগ্রহ করে প্রথম থেকে শেষ পযর্ন্ত অত্যন্ত যত্ন সহকারে প্রবন্ধ টি পড়ুন তার পরীক্ষায় খাতায় ফুটিয়ে তুলুন আর পেয়ে যান ফুলমার্কস।তাহলে আর দেরি না করে চলো দেখে নেওয়া যাক প্রবন্ধ টি।

তোমার প্রিয় ঋতু রচনা [Tomar Priyo Ritu Essay]

ভূমিকাঃ-

সম্পূর্ণ বছরটি ছয়টি ঋতু নিয়ে গঠিত যথাঃ-গ্রীষ্ম,বর্ষা,শরৎ,হেমন্ত,শীত ও বসন্ত। বিশেষ এই ছয় ঋতুর মধ্যে প্রতিটি মানুষের -ই একটি নিদিষ্ট পছন্দের ঋতু থাকে তার মধ্যে আমার সবথেকে পছন্দের ঋতু হলো শরৎ।

সময়কালঃ-

বাংলা বারো মাসের মধ্যে ভাদ্র ও আশ্বিন মাস নিয়ে গঠিত শরৎকাল। ইংরেজি বারো মাসের মধ্যে আগস্ট,সেপ্টেম্বর ও অক্টোবর মাস নিয়ে গঠিত শরৎকাল।

পছন্দের ঋতু হওয়ার কারণঃ-

বাংলা ছয় ঋতুর মধ্যে শরৎ ঋতু আমার সবচেয়ে পছন্দের ঋতু হওয়ার একাধিক কারণ রয়েছে।যেমন এই ঋতুতে না থাকে খুব গরম না থাকে খুব বেশি ঠাণ্ডা এককথায় এইসময় নাতিশীতোষ্ণ প্রকৃতির উষ্ণতা থাকে।এছাড়া এইসময় বিভিন্ন পূজা-অর্চনা হয়ে থাকে যদিও বাঙালির বারো মাসে তেরো পার্বণ।এইসময় বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গোৎসব পালিত হয় এছাড়াও এইসময় কালীপূজা,লক্ষ্ণীপূজাও পালিত হয়।

এইসময় মুসলমান সম্প্রদায়ের মানুষদের শ্রেষ্ঠ উৎসব ঈদ পালিত হয়। শরতের শুরুতে রোদ-বৃষ্টির খেলার প্রাকৃতিক সৌন্দর্য চোখে ধরার মতো।এইসময় প্রকৃতি নানা ফুলের সুগন্ধে ভোরে উঠে যেমন শিউলী,বেলি,দোলনচাঁপা,বকুল,শালুক,পদ্ম,জুঁই,কেয়া,কাশফুল,মাধবী,মল্লিকাসহ আরও কতফুল। এছাড়াও প্রকৃতি ফুলের পাশাপাশি ফলেও ভরিয়ে তোলে বৃক্ষ-শাখা যেমন আমলকী,জলপাই,জগডুমুর,তাল,করমচা,চালতা প্রভৃতি।

এইসময় ভোরের বেলা হালকা শিশির ঝড়ে পড়ে।ঘাসের ডগায় পড়ে থাকা শিশিরের উপর চলাফেরায় হৃদয় শীতল হয়ে যায়।

বৈশিষ্ট্যঃ-

এই ঋতুর মূল আকর্ষণ ই হলো কাশফুল যা বিশেষত নদীর দুই তীরে লক্ষ্য করা যায়।এছাড়াও ঝিলে পদ্মফুল আর শাপলা পরিপূর্ণ হয়ে ওঠে।সবচেয়ে আশ্চর্য বিষয় এইসময় আকাশে সারি সারি সাদা মেঘ ভেসে পড়ায় যা প্রাকৃতিক সৌন্দর্যের এক অতুলনীয় দৃশ্য।

উপসংহারঃ-

পরিষ্কার ঝকঝকে আকাশ,শিউলি ফুলের গন্ধ,পাকা তালের গন্ধ এই সবকিছুই যেন প্রকৃতিকে মাতিয়ে তোলে।এইসময় যেহেতু নানান উৎসবের ঘনঘটা থাকে ফলে বাঙালির ঘরে নানা পদের খাবারের সমাহার থাকে এবং বাঙালি নিত্যনতুন রঙবেরঙের পোশাক পরিধান করে।প্রতিবছর শরৎ আমাদের এইভাবেই তার ঝলমলে পরিষ্কার পরিচ্ছন্ন আবহাওয়া দিয়ে বাঙালির মনে আনন্দের বন্যা বয়ে নিয়ে আসে।আর ঠিক এইকারণেই শরৎ আমার সবচেয়ে পছন্দের ঋতু।

image_pdfDownload PDFimage_printPrint This Page

Leave a Comment