তোমার / আমার প্রিয় বই রচনা [Tomar Priyo Boi Bangla Rachana]

ভূমিকাঃ-

বই মানুষের সবচেয়ে ভালো বন্ধু।বই জ্ঞান দেয়, বই আলো দেয় এবং বই আমাদের অনেক সুন্দর হতে শেখায়।তাছাড়া অনেক বই আছে যা মানুষকে অন্ধ করে এবং মানুষের মনকে বন্ধ করে দেয়। আমি সময় পেলে ভালো কিছু বই পড়ি।

তোমার / আমার প্রিয় বই রচনা [Tomar Priyo Boi Bangla Rachana]

বইয়ের সাথে পরিচয়ঃ-

ছোটবেলা থেকেই পড়ার বইয়ের পাশাপাশি বাবা আমাকে বহু গল্পের বই কিনে দিয়েছেন। আমার অনেক গল্পের বই আছে যেমন ঈশপের গল্প, ঠাকুরমার ঝুলি, বিদেশি রূপকথার গল্প প্রভৃতি।

প্রতি বছর বই কিনা ছাড়াও আমি বিভিন্ন অনুষ্ঠানে অংশগ্রহণ করে বই উপহার পেয়েছি এছাড়াও আমি বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণ করেও বিভিন্ন লেখকের নানা গল্পের বই উপহারস্বরূপ লাভ করেছি।

কোথা থেকে বই কিনি?

আমরা প্রতিবছর বইমেলায় যাই। সেখানে বহু বইয়ের স্টল থাকে। অনেক ছোটদের বইয়ের স্টলও থাকে। আমরা সব স্টল ঘুরে ঘুরে নিজেদের পছন্দের মত বই কিনি।

২০২১ সালে কলকাতা বইমেলা থেকে বাবা আমাকে নাসির উদ্দিন হোজ্জার হাসির গল্পের বই কিনে দিয়েছেন।পাশাপাশি আরো অন্যান্য লেখকের মজাদার বই আমাকে বাবা কিনে দিয়েছেন যা আমি সময় পেলেই পাঠ করে থাকি।

আমার প্রিয় বইঃ-

আমার আনন্দের বই পড়তে ভালো লাগে। ভূতের বা ভয়ের বা কষ্টের বই আমার ভালো লাগেনা। ঠিক সে কারণেই নাসির উদ্দিন হোজ্জার হাসির বইটি আমার খুব ভালো লেগেছে। এখানে গল্পগুলি হাসির আর আমার বুঝতে অসুবিধা হয় না।বইটি পড়ে আমি খুব মজা পেয়েছি।

বইয়ের গল্পগুলি আমি আমার বন্ধুদের সাথে শেয়ার করেছি, তারাও যথেষ্ট মজা পেয়েছে। আমার অনেক বন্ধু আমার দেখা দেখি বইটি কিনেছে।

আমার প্রিয় গল্পঃ-

নাসিরুদ্দিন হোজ্জার গল্পের বইয়ের একটি গল্প আমার খুব প্রিয়। গল্পে আছে একদিন রাজা তার মন্ত্রী কে? জিজ্ঞাসা করল দেশে কয়টি কাক আছে মন্ত্রী একটি সংখ্যা বলে রাজাকে জানালো কাক কম হলে বুঝতে হবে কিছু কাক আত্মীয়ের বাসায় বেড়াতে গেছে আর বেশি হলে বুঝতে হবে অন্য কাক বেড়াতে এসেছে।মন্ত্রীর এই উত্তরটা আমার বেশ ভালো লেগেছে।

উপসংহারঃ-

আমরা সেইসব বই পড়বো যে বই আমাদের আলো দেয়, যে বই আমাদের ভালো কিছু শেখায়, যে বই আমাদের অন্ধ করে, যে বই আমাদের বন্ধ করে সেই বই আমরা পড়বো না।আমাদের সবাইকে বই পড়ার অভ্যাস করতে হবে। তবেই আমরা নিজেদের গড়তে পারবো।

বইয়ের মধ্যে আছে অসংখ্য জ্ঞানের ভান্ডার। এ ভান্ডার থেকে আমরা যত বেশি জ্ঞান সংগ্রহ করতে পারব আমরা ততই বেশি জ্ঞানের সাগরে অগ্রসর হবো।

image_pdfDownload PDFimage_printPrint This Page

Leave a Comment