রাশিয়া কোন দেশে অবস্থিত? ইউরোপ নাকি এশিয়া? ইউরেশিয়া কি?

রাশিয়া কোন দেশে অবস্থিত

ইউরেশিয়া কি? আপনি যদি রাশিয়ার অবস্থান সম্পর্কে জানতেচান অর্থাৎ রাশিয়া কোন দেশে অবস্থিত ইউরোপ নাকি এশিয়া? তাহলে এই পোস্টটির মধ্যে সেই তথ্য পাবেন একদম জলের মত সহজ ও সরল ভাষায়।

রাশিয়া কোন দেশে অবস্থিত? ইউরোপ নাকি এশিয়া? ইউরেশিয়া কি?

রাশিয়া কোন মহাদেশের অন্তর্ভুক্ত?

রাশিয়া এমন একটি বৃহত্তর (আয়তন ১,৭১,২৫,১৯১ বর্গ কিলোমিটার) মহাদেশ যার ১০০% ভূমির মধ্যে ৭৭% এশিয়া মহাদেশের মধ্যে পড়ে এবং বাকি ২৩% ইউরোপ মহাদেশের অন্তর্ভুক্ত। রাশিয়ায় অবস্থিত উড়াল পর্বত রাশিয়াকে এশিয়া এবং ইউরোপের মধ্যে ভাগ করেছে। তবে রাশিয়ার রাজধানী ইউরোপের মধ্যেই পড়ে তাই অনেকে রাশিয়াকে ইউরোপ মহাদেশের অন্তর্ভুক্ত বলেই মনে করে।

ইউরেশিয়া কি আলোচনা করো।

এটি বিশাল একটি মহাদেশে। রাশিয়া কোন মহাদেশে অবস্থান করে তা নিশ্চিত ভাবে বলা যায়না। আসলে পৃথিবীর ৭ টি মহাদেশের কোনো একটিতে এই দেশ অবস্থান করেনি। আয়তনে এতই বড় যে দেশটি এশিয়া এবং ইউরোপ এই দুই মহাদেশ জুড়ে অবস্থান করেছে তাই এদের একত্রে ইউরেশিয়া বলা হয়। এর মত আয়তন ৫,৪৭,৫৯,০০০ কিলোমিটার।

রাশিয়ার ভৌগলিক অবস্থান।

সুতরং বলা চলে রাশিয়া ইউরেশিয়া মহাদেশের অন্তর্গত। ইউরেশিয়া উত্তর ভাগে প্রায় ১/৩ ইউরোপে আর ২/৩ অংশ এশিয়ার অন্তর্ভুক্ত।

উত্তর গোলার্ধে এশিয়া ও ইউরোপ মহাদেশকে যুক্ত করেছে। পূর্ব সীমা বেরিং সাগর অখতাস্কো সাগর ও সমুদ্রের সাথে ভাগ করে নিয়েছে। জাপান, বেলারুশ লাতভিয়া, এস্তোনিয়া, ফিনল্যান্ড উপসাগর এবং নরওয়ে সাথে পশ্চিম সীমা ভাগ করে।

উত্তর সীমানা বারেন্তস সাগর, কারা সাগর লাপতেভ সাগর

পূর্বে সাইবেরিয়া সাগর এবং চুকোটকা সাগরের সাথে ভাগ হয়েছে।

এই মহাদেশ চীন, মঙ্গোলিয়া, কাজাখস্তান। আজারবাইজান। জর্জিয়া ও দক্ষিণে কৃষ্ণ সাগর দ্বারা সীমাবদ্ধ।

ভৌগলিক অবস্থান অনুসারে পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম মহাদেশ। রাশিয়া দেশে প্রচুর পরিমাণে খনিজ ও শক্তি সম্পদ পাওয়া যায়। এছাড়া এখানে বন সম্পদের অভাব নেই।

image_pdfDownload PDFimage_printPrint This Page

Leave a Comment