সময়ের মূল্য রচনা [Somoyer Mullo Essay]

সময়ের মূল্য রচনা [Somoyer Mullo Essay]

সূচনাঃ-

সময় প্রতিটি ক্ষেত্রে মূল্যবান।এটি নদীর স্রোতের মত বয়ে চলে। সৃষ্টির শুরু থেকেই সময় বয়ে চলেছে। তাই জীবনে সঠিক সময়ের সঠিক ব্যবহার প্রয়োজন। কথায় আছে ‘মানি ইজ লস্ট নাথিং ইস লস্ট।হেলথ ইস লস্ট সামথিং ইস লস্ট। বাট টাইম ইজ লস্ট অল থিংস আর লস্ট।

সময়ের মূল্য রচনা [Somoyer Mullo Essay]

সময়ের মূল্যঃ-

মানুষের জীবন খুবই ক্ষণস্থায়ী। এই ক্ষণস্থায়ী জীবনকে সার্থক করে তুলতে সময়কে কাজে লাগাতে হবে। মানুষের জীবনে অগ্রগতিতে সময়ের মূল্য অনেক।সময় একবার চলে গেলে আর ফিরে আসে না।

কথায় আছে ‘সময়ের এক ফোঁড়, অসময়ে দশ ফোঁড়’। যারা সময়ের মূল্য দিয়েছেন তারা হয়েছেন জীবনের যুদ্ধে জয়ী ও লাভবান। মহামানবদের জীবনী পড়লে আমরা এ কথা জানতে পারি।

সময়ের সদব্যবহারঃ-

একটি কাজ যথাসময়ে সম্পাদন করায় সময়ের সদ্ব্যবহার। অযথা সময় নষ্ট করা ঠিক নয়। আজকের কাজ কালকের জন্য ফেলে রাখা ঠিক নয়। সময়ের কাজ সময় মত করা উচিত।

সময়ের অপব্যবহারঃ-

সময় নষ্টকারী জীবনে উন্নতি করতে পারে না। যে কৃষক সময় মত জমি চাষ করে না বীজ বপন করে না সে কখনো ভালো ফসল আশা করতে পারে না। সময়ের সদ্ব্যবহার একটি জীবনকে পূর্ণতা দেয় অপব্যবহার জীবনকে ধ্বংস করে দেয়।

ছাত্রজীবনে সময়ের মূল্যঃ-

ছাত্রজীবনে সময়ের সদ্ব্যবহারের প্রয়োজনীয়তা অত্যাধিক। ছাত্রজীবনেই ‘পড়ার সময় পড়া এবং খেলার সময় খেলা’ এ নিয়ম মেনে চলা উচিত।

এতে পরবর্তী জীবনে সময়নিষ্ট হওয়া যায় এবং জীবনে উন্নতি করা যায়। ছাত্রজীবন পরবর্তী জীবনের প্রস্তুতি কাল।

উপসংহারঃ-

যারা সময়ের সঠিক মূল্য দেবে তারা হবে জীবনের যুদ্ধে জয়ী। সময়ের অপব্যবহার করে অনেক প্রতিভাবান লোক ও অধঃপতিত হয়েছে। তাই জীবনকে সুন্দর সার্থক ও গৌরবময় করতে হলে সময়ের মূল্য বুঝে কাজ করতে হবে।

image_pdfDownload PDFimage_printPrint This Page

Leave a Comment